শান্তিরক্ষীদের সুবিধা বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাচ্ছে সরকার

শান্তিরক্ষীদের সুবিধা বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাচ্ছে সরকার

শান্তিরক্ষীদের সুবিধা বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকার জাতিসংঘে প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দক্ষিণ সুদানের বাংলাদেশ শান্তিরক্ষা মিশন পরিদর্শনকালে শান্তিরক্ষীদের সঙ্গে আলাপকালে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

দক্ষিণ সুদান সফরে ড. মোমেন দেশটির জুবায় শান্তিরক্ষা মিশনের বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ইউনিট ও বাংলাদেশ মেরিন ফোর্সেস ইউনিটও পরিদর্শন করেন।

শান্তিরক্ষীদের সঙ্গে আলাপকালে মোমেন বলেন, আমাদের শান্তিরক্ষীরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তাদের নিবেদিত ও দক্ষ সেবার মাধ্যমে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করেছেন। তিনি বাংলাদেশের শান্তিরক্ষীদের অংশগ্রহণকে একটি সুযোগ হিসেবে চিহ্নিত করেন, যাতে বাংলাদেশের ভাবমূর্তি বিদেশে তুলে ধরা যায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার বিভিন্ন জাতিসংঘ মিশনে আর্মড পুলিশ ইউনিটও পাঠিয়েছে যারা তাদের পারফরম্যান্সের মাধ্যমে অনেক সুনাম অর্জন করেছেন। আমাদের শান্তিরক্ষীদের দক্ষতা এবং পেশাদারিত্বের কারণে জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানে বাংলাদেশ এখন সর্বাধিক সেনা অবদানকারী দেশ।

সরকার জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানে নারী শান্তিরক্ষী মোতায়েনকে সহজ করেছে উল্লেখ করে মোমেন শান্তিরক্ষীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকার সেনানিবাসে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করা যেতে পারে বলে মত দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুদানে জাতিসংঘ মিশনে নিযুক্ত বাংলাদেশ শান্তিরক্ষীদের সঙ্গে দেখা করার পাশাপাশি দেশটির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছে দক্ষিণ সুদানের অনাবাসিক বাংলাদেশের রাষ্ট্রদূত, সশস্ত্র বাহিনী বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা।

আপনি আরও পড়তে পারেন